মৃত্যুর ১৩ বছর পর মুক্তি পাচ্ছে মান্নার নতুন সিনেমা ‘জীবন যন্ত্রণা’ - বঙ্গ সমাচার মৃত্যুর ১৩ বছর পর মুক্তি পাচ্ছে মান্নার নতুন সিনেমা ‘জীবন যন্ত্রণা’ - বঙ্গ সমাচার

বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ০৩:৪১ অপরাহ্ন

জরুরী বিজ্ঞপ্তি :
জেলা ভিত্তিক প্রতিনিধি নিয়োগ চলছে। আমাদের পরিবারে যুক্ত হতে আপনার সিভি পাঠিয়ে দিন bongosamacharnews@gmail.com এই ঠিকানায়। বিজ্ঞাপনের জন্য  ইমেইল করুন bongosamacharnews@gmail.com এই ঠিকানায়।

মৃত্যুর ১৩ বছর পর মুক্তি পাচ্ছে মান্নার নতুন সিনেমা ‘জীবন যন্ত্রণা’

অনলাইন ডেস্ক :

১৩ বছর হয়ে গেল প্রয়াত হয়েছেন সুপারস্টার চিত্রনায়ক মান্না। তার মৃত্যুর এতবছর পরে এসেও মুক্তি পেতে যাচ্ছে এই নায়কের সর্বশেষ সিনেমা ‘জীবন যন্ত্রণা’। সিনেমাটির পরিচালক জাহিদ হোসেন দেশের একটি জনপ্রিয় অনলাইন পোর্টালকে জানিয়েছেন, এটি মান্না অভিনীত সর্বশেষ ও নতুন সিনেমা। সেন্সর বোর্ড সম্প্রতি সিনেমাটি মুক্তির অনুমতি দিয়েছে।

২০০৮ সালের ফেব্রুয়ারিতে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান মান্না। পরিচালক বলেন, মান্না মারা যাওয়ার আগে শুধুমাত্র মুক্তিযুদ্ধের একটি দৃশ্য বাদে তিনি বাকি সব কাজ শেষ করেছিলেন। ওই একটি দৃশ্য দেশের বাইরে থেকে ফিরে করে দিতে চেয়েছিলেন। দৃশ্যটি শেষ না করেই তিনি মারা যান। ওই দৃশ্যটি সিনেমার গুরুত্বপূর্ণ অংশ। পরে সেই দৃশ্য অন্যভাবে শেষ করি।

পরিচালক বলেন, ২০১০ সালের দিকে পুরো কাজ শেষ করে সেন্সরে সিনেমাটি জমা দেই। তখন সিনেমার নাম ছিল ‘লীলামন্থন’।

‘তৎকালীন সেন্সর বোর্ড সিনেমাটির ছাড়পত্রও দেয়। যেহেতু মুক্তিযুদ্ধের সিনেমা তাই মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়ের তিনজন প্রতিনিধি সিনেমাটি দেখে তিন জায়গায় সংশোধন দিয়েছিলেন এবং মন্ত্রণালয় থেকে চিঠি দেয়ার কথা ছিল। তিনমাস পরে মন্ত্রণালয়ে জটিলতায় তৈরি হলে সিনেমাটি আটকে যায়। পরবর্তীতে আমরা আপিল বিভাগের মাধ্যমে সেন্সর থেকে ছাড়পত্র নেই। ‘লীলামন্থন’ নাম বদলে রাখা হয়েছে ‘জীবন যন্ত্রণা’। প্রযোজক চাইছেন, ডিসেম্বর মাসেই প্রেক্ষাগৃহে সিনেমাটি মুক্তি দিতে।’

১৯৭১ সালে মুক্তিযুদ্ধের পটভূমিতে গল্প এগিয়েছে সিনেমা ‘জীবন যন্ত্রণা’র। দেখানো হয়েছে সে সময় যৌনপল্লীর কর্মীদের জীবনের ঘাত-প্রতিঘাত আর বেঁচে থাকার গল্প।

জাহিদ হোসেনের পরিচালনায় ‘জীবন যন্ত্রণা’র কাজ শুরু হয়েছিল ২০০৫ সালে। তখন অবশ্য এর নাম ছিল ‘লীলামন্থন’। ২০০৮ সালে নায়ক মান্নার মৃত্যুর মধ্যদিয়ে থমকে গিয়েছিল সিনেমার বাকি কাজ।

পরবর্তীতে আবারও শুরু হয় এই সিনেমার কাজ। সব শেষ ২০১১ সালে জমা দেওয়া হয় সেন্সর বোর্ডে। কিন্তু ‘লীলামন্থন’ নামের জন্য সিনেমাটি আটকে যায়।

এক দশক আটকে থাকার পর অবশেষে নাম পরিবর্তন করেই অক্টোবরের শেষ সপ্তাহে ছাড়পত্র পেল সিনেমাটি।

সিনেমায় মান্নার সহশিল্পী হিসেবে কাজ করেছেন মৌসুমী, পপি, শাহনূর, মুক্তি, দীঘি, বাপ্পারাজ, আলীরাজ, আনোয়ারা, শহিদুল আলম সাচ্চু, মিশা সওদাগর সহ আরো অনেকে।

মান্নার জন্ম ১৯৬৪ সালের ১৪ এপ্রিল টাঙ্গাইলে। তার প্রকৃত নাম আসলাম তালুকদার। ১৯৮৪ সালে এফডিসির ‘নতুন মুখের সন্ধানে’ কার্যক্রমে অংশ নিয়ে সুযোগ পেয়েছিলেন সিনেমায়।

১৯৮৫ সালে প্রথম সিনেমা ‘পাগলী’। এভাবেই আসলাম তালুকদার থেকে তিনি হয়ে ওঠেন ঢালিউডের মান্না।

বর্ণাঢ্য ক্যারিয়ারে মান্না তিনশর বেশি সিনেমায় অভিনয় করেছেন। একবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারও পেয়েছেন।

সংবাদটি শেয়ার করুন


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পূর্বানুমতি ব্যাতিত এই সাইটের কোন লেখা, ছবি বা ভিডিও ব্যাবহার করা নিষিদ্ধ।
Design & Developed BY ThemesBazar.Com