উইঘুর মুসলিম নির্যাতনের প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল - বঙ্গ সমাচার উইঘুর মুসলিম নির্যাতনের প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল - বঙ্গ সমাচার

বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ০২:২০ অপরাহ্ন

জরুরী বিজ্ঞপ্তি :
জেলা ভিত্তিক প্রতিনিধি নিয়োগ চলছে। আমাদের পরিবারে যুক্ত হতে আপনার সিভি পাঠিয়ে দিন bongosamacharnews@gmail.com এই ঠিকানায়। বিজ্ঞাপনের জন্য  ইমেইল করুন bongosamacharnews@gmail.com এই ঠিকানায়।

উইঘুর মুসলিম নির্যাতনের প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল

 অনলাইন ডেস্ক :

পূর্ব তুর্কিস্তান স্বাধীনতা দিবস উপলক্ষে চীনের জিনজিয়াং প্রদেশে সংখ্যালঘু উইঘুর নির্যাতনের প্রতিবাদে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশের আয়োজন করেছে বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চসহ কয়েকটি মানবাধিকার সংগঠন।

সংগঠনের সাধারণ সম্পাদক মো. আল মামুনের সঞ্চালনায় মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি আমিনুল ইসলাম বুলবুল। বক্তব্য রাখেন বিশিষ্ট ভাস্কর শিল্পী রাশা, সহ-সভাপতি নুর আলম সরদার, শাহীন মাতুব্বর, আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট এইউজেড প্রিন্স।

মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে উইঘুরের জাতীয় পতাকা উড়িয়ে তাদের স্বাধীনতা আন্দোলনের প্রতি সংহতি জানানো হয়।

সমাবেশে সংগঠনের সাধারণ সম্পাদক মো. আল মামুন বলেন, আজ ১২ নভেম্বর পূর্ব তুর্কিস্তান স্বাধীনতা দিবস বা উইঘুর স্বাধীনতা দিবস। উইঘুরদের ৮৮তম স্বাধীনতা দিবস।

১৯৩৩ সালে স্বল্প সময়ের জন্য পূর্ব তুর্কিস্তান নামে স্বাধীন দেশ পেয়েছিল উইঘুররা। পরে তা চীন দখল করে নিয়ে স্বাধীনতাকামী উইঘুরদের ওপর নির্যাতন ও নিপীড়ন শুরু করে যা এখনো চলছে।
জাতিসংঘের দাবি অনুযায়ী, চীনের বন্দীশালায় বর্তমানে নারীসহ ১০ লাখ উইঘুর মুসলমান আটক আছেন।

রাজধানী ছাড়াও রাজশাহী, খুলনা এবং চট্টগামেও আলাদাভাবে স্বাধীনতাকামী উইঘুরদের ওপর নির্যাতন ও নিপীড়ন বন্ধের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছে কয়েকটি মানবাধিকার সংগঠন।

খুলনায় চায়না ভিলেজের কাছে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল হয়েছে শুক্রবার।

শাহবাগ ছাড়াও জুমার নামাজের পর বায়তুল মোকাররমসহ রাজধানীর কয়েকটি মসজিদের মুসল্লিদের নিয়ে উইঘুর নির্যাতনের বিরুদ্ধে বিক্ষোভ মিছিল করে স্বাধীনতা সংগ্রাম পরিষদ।

এছাড়া ব্রাহ্মণবাড়িয়ায়ও উইঘুর মুসলিম সমর্থক অধিকার সংরক্ষণ পরিষদ নামে একটি সংগঠন চীনে উইঘুর সংখ্যালঘু নির্যাতনের বিরুদ্ধে বিক্ষোভ মিছিল করেছে।

সংবাদটি শেয়ার করুন


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পূর্বানুমতি ব্যাতিত এই সাইটের কোন লেখা, ছবি বা ভিডিও ব্যাবহার করা নিষিদ্ধ।
Design & Developed BY ThemesBazar.Com